৮+১ টি অসাধারণ মোবাইল গ্রন্থাগার

প্রায় এক শতাব্দীরও বেশী সময় ধরে মোবাইল গ্রন্থাগার জ্ঞান প্রসার, গ্রন্থাগার সেবা প্রদান এবং সাধারণ নাগরিকের মাঝে বইয়ের চাহিদা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে আসছে। এরকম চমকপ্রদ কিছু মোবাইল গ্রন্থাগার সম্পর্কে জেনে নিন-

১. ভাসমান গ্রন্থাগার (Floating Library)
mobile library 18

ভাসমান গ্রন্থাগার (Floating Library) সারাহ পিটারসের একটি আকর্ষণীয় শিল্প প্রকল্প। তিনি একইসাথে একজন লেখিকা, চিত্রকর, শিক্ষক এবং এখন একজন ভাসমান গ্রন্থাগারিক। গ্রীষ্মকালে যুক্তরাষ্ট্রের মিনেপলিসের (Minneapolis) সিডার লেকে (Cedar Lake) এই ভাসমান গ্রন্থাগারটি দেখা যায়।

২. বিব্লিয়ব্যুরো (Biblioburro)
mobile library 26

গ্রন্থাগারিক ও শিক্ষক Luis Soriano দুটি গাধা ব্যবহার করে কলম্বিয়ার Magdalena বিভাগের কেন্দ্রীয় অঞ্চলের প্রত্যন্ত গ্রামে বই প্রদান করেন। তাঁর এই গ্রন্থাগারটি “Biblioburro-The Donkey Library” নামে পরিচিত।

৩. ওয়েপন্স অব মাস ইন্সট্রাকশন (Weapons of Mass Instruction)
mobile library 12

অসাধারণ মোবাইল গ্রন্থাগারের তালিকায় আছে ওয়েপন্স অব মাস ইন্সট্রাকশন যার বাংলা  মানব পথনির্দেশক অস্ত্র। এই গাড়িটি আর্জেন্টিনার বুয়েনোস আইরেস শহরের রাস্তায় মোবাইল গ্রন্থাগার হিসেবে বিনামূল্যে সেবা প্রদান করে।

৪. বিববাস (BiebBus)

বিববাস (BiebBus) নেদারল্যান্ডের শিশুদের জন্য মোবাইল গ্রন্থাগার। এই মোবাইল গ্রন্থাগারটির মোট জায়গা ৫২ বর্গ মিটার এবং ৩০-৪৫ টি শিশুর একত্রে বসার ব্যবস্থা আছে। এই মোবাইল গ্রন্থাগারে প্রায় ৭০০০ শিশুতোষ বই রয়েছে।

৫. লগস হোপ (Logos Hope)
mobile library 20

লগস হোপ (Logos Hope) বিশ্বের বৃহত্তম ভাসমান গ্রন্থাগার। এই ভাসমান গ্রন্থাগার জার্মানির জি বি এ (GBA) নামক দাতব্য প্রতিষ্ঠানের একটি অংশ (“Gute Bücher für Alle” – Good Books for All- সবার জন্য ভালো বই)। এই জাহাজটি পৃথিবীর বিভিন্ন স্থানে ভ্রমন করে সাহিত্য চর্চা ও পড়ার জন্য সবাইকে উৎসাহিত করে এবং এই প্রতিষ্ঠানের জন্য অর্থ সংগ্রহ করে।

৬. ডিজিটাল বুক মোবাইল লাইব্রেরি (Digital Bookmobile Library)
mobile library 21

ডিজিটাল বুক মোবাইল লাইব্রেরি (Digital Bookmobile Library) বিশ্বের প্রথম বই বিহীন চলমান গ্রন্থাগার। এই গ্রন্থাগারটি ইলেক্ট্রনিক বই, অডিও বই ও ইলেক্ট্রনিক বই পড়ার যন্ত্র প্রদর্শন করে থাকে।

৭. ট্রাম গ্রন্থাগার (Tram Library)
mobile library 24

চেক প্রজাতন্ত্রের Jiří Mahen গ্রন্থাগার পুরানো একটি ট্রাম গাড়ীকে একটি চলমান গ্রন্থাগার হিসেবে প্রচারণার কাজে ব্যাবহার করে। এই গ্রন্থাগারের ব্যাবহারকারিরা বিনামূল্যে ডিজিটাল বই নামিয়ে নিয়ে পড়তে পারেন। এই গ্রন্থাগার ট্রামটি প্রতিদিন ৭০ কিলোমিটার পথ ঘুরে বেড়ায়।

৮. বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান গ্রন্থাগার
mobile library 28

আলোকিত মানুষ চাই – এই শ্লোগানের উপর ভিত্তি করে বিশ্ব সাহিত্য কেন্দ্র বাংলাদেশে বই পড়া ও সৎ চিন্তা বিকাশ ঘটানোর জন্য কাজ করে থাকে। সংগঠনটি ভ্রাম্যমান গ্রন্থাগার প্রকল্পের অধীনে বাসে করে দেশের বিভিন্ন এলাকায় প্রতিদিন বই প্রেরণের কাজ করে থাকে। প্রতিটি ভ্রাম্যমান গ্রন্থাগার প্রতি সপ্তাহে শহর ও গ্রাম-এলাকার গড়ে ৪০টি এলাকায় গিয়ে সদস্যদের মধ্যে বই দেওয়া-নেওয়া করে।

৯. আপনার মনের মতো লাইব্রেরী
lis-lib-des

বাংলাদেশের লাইব্রেরীর উন্নয়নে বাংলাদেশ সরকার এবং ব্রিটিশ কাউন্সিল-সহ বেশ কিছু প্রতিষ্ঠান সারা দেশ থেকে মানুষের অভিমত সংগ্রহ করছে। আপনি কেমন লাইব্রেরী চান, তা জানিয়ে এই লাইব্রেরী উন্নয়ন কর্মকান্ডে অংশ নিতে এখানে ক্লিক করুন

Share

FACEBOOK
TWITTER
GOOGLE
http://obhimat.com/lis/8and1moblib/">
SHARE

Comments

comments

No comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>